ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি ২০২২-২৩ এইচ এস সি

ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২২-২৩ এইচ এস সি  ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া অনলাইনে শুরু হয়েছে। টেলিটক মোবাইল দিয়ে এস এম এস এর মাধ্যমে ভর্তির আবেদন করতে পারবেন। আবেদন করতে http://xiclassadmission.gov.bd করতে এই ওয়েবসাইট ব্যবহার করতে হবে।

ঢাকা কলেজে কিভাবে ভর্তির জন্য আবেদন করবেন? যেভাবে ভর্তির ফলাফল দেখবেন ইত্যাদি এই পোস্টে দেখানো হয়েছে। ভর্তি হতে যা যা লাগবে এবং আবেদন করতে সর্বনিম্ন কত জিপিএ লাগবে তা জানতে পারবেন। এজন্য আজকের পোস্ট টি সম্পূর্ণ পড়ুন। ঢাকা কলেজে ভরতি সংক্রান্ত সকল তথ্য জেনেনিন।

ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি

অন্যান্য সকল কলেজে এইচ এস সি ভরতি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ঢাকা কলেজের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখার ভর্তি বিজ্ঞপ্তি অফিশিয়াল ভাবে পাবলিশ করেছে। ঢাকা কলেজে ভর্তির জন্য প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। এরপর মেধা তালিকা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তির জন্য নির্বাচন করবেন। আবেদনের জন্য বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখার শিক্ষার্থীদের আলাদা করে জিপিএ নির্ধারন করে দেওয়া হয়েছে। আবেদনের পূর্বে জিপিএ পয়েন্ট দেখেনিবেন। নিচের অংশে সকল শাখার জন্য নির্ধারিত জিপিএ দেওয়া আছে।

ঢাকা কলেজ এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশের সকল বোর্ড এসএসসি 2022 পাস করা শিক্ষার্থীদের জন্য HSC ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাংলাদেশের সব কলেজে বিজ্ঞপ্তি আকারে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তারা আবেদন প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এসএসসি বা সমমানের শিক্ষার্থীদের মেধা তালিকার ভিত্তিতে ভর্তির জন্য কলেজ কর্তৃক বিবেচনা করা হবে। আপনারা অনেকেই হয়তো জানেন না যে আপনি আপনার পছন্দের কলেজে ভর্তি হতে পারবেন না। সেজন্য ভর্তির জন্য ওই কলেজে আবেদন করতে হবে। পরে শিক্ষা বোর্ড আপনার মেধা তালিকা বিবেচনা করে ভর্তির ফলাফল প্রকাশ করবে। মেধা তালিকায় স্থান পেলে ভর্তি হতে পারবে। অন্যথায়, আপনাকে ভর্তির জন্য যে কলেজে ভর্তি করা হবে সেখানে ভর্তি হতে হবে। সম্পূর্ণ কাজ অনলাইনে সম্পন্ন করা হবে।

ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির যোগ্যতা

ঢাকা কলেজে ভর্তির জন্য পর্যাপ্ত পরিমাণে আসন নেই। যার কারণে ভর্তির তালিকায় মেধা তালিকার মাধ্যমে ভর্তির জন্য নির্বাচন করা হবে। যেকোনো শিক্ষার্থী ঢাকা কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেনা। এজন্য নির্ধারিত জিপিএ পয়েন্ট থাকতে হবে। এখানে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখাতে ভর্তি হতে পারবেন। শাখা ভেদে জিপিএ এর পরিমাণ ভিন্ন ভিন্ন করা হয়েছে। নিচে থেকে জিপিএ বা ভর্তির যোগ্যতা দেখেনিন।

শাখা প্রয়োজনীয় জিপিএ
বিজ্ঞান ৫.০০
ব্যবসায় শিক্ষা ৪.৭৫
মানবিক ৪.৫০

ঢাকা কলেজের আসন ধারণক্ষমতা বিজ্ঞান/মানবিক/ববসায় শিক্ষা

সকল কলেজে আসন সীমিত। সে অনুযায়ী ঢাকা কলেজে মোট ১২০০ টি আসন রয়েছে। যেখানে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায়িক ধারার জন্য আলাদা আসন রাখা হয়েছে। এই কলেজে আসনের দিক থেকে বিজ্ঞান বিভাগের জন্য সর্বোচ্চ সংখ্যক আসন সংরক্ষিত হয়েছে। নীচের সমস্ত শাখায় আসন সংখ্যা দেখেনিন।

শাখা আসন সংখ্যা
বিজ্ঞান ৯০০
ব্যবসায় শিক্ষা ১৫০
মানবিক ১৫০
মোট ১২০০

ঢাকা কলেজ এইচএসসি ভর্তির জন্য কীভাবে আবেদন করবেন

আবেদনের পূর্বে অবশ্যই আপনার জিপিএ এর সাথে নোটিশে উল্লেখিত জিপিএ মিলিয়ে নিবেন। আবেদনের জন্য http://xiclassadmission.gov.bd এ চলে যাবেন। এর পর ১৫০  টাকা আবেদন ফি জমা দিবেন অনলানে।  এরপর নিচে দেখানো নিয়ম গুলো অনুসরণ করবেন।

  • প্রথমে http://xiclassadmission.gov.bd/ লিখুন ওয়েবসাইটটি নিচের মত দেখাবে।
  • ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি
  • এখনই আবেদন করুন এই লিঙ্কে ক্লিক করুন। এখনই আবেদন করুন এই লিঙ্কে ক্লিক করুন। কিছু নির্দেশনা দেওয়া আছে এবং সেগুলো পড়ুন।
  • ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি
  • এসএসসি বোর্ড রোল লিখুন।
  • তারপর যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেটি নির্বাচন করুন।
  • এখানে SSC পাশ করার বছর লিখুন।
  • এসএসসি রেজিস্ট্রেশন নম্বর লিখুন।
  • এবং অবশেষে, একটি ক্যাপচা কোড দেওয়া হয়, পরবর্তী ধাপে প্রবেশ করতে খালি বাক্সে সেই কোডটি প্রবেশ করান।
  • এই ধাপগুলি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার সমস্ত তথ্য এখানে দেখানো হবে। তারপর একটি সক্রিয় মোবাইল নম্বর দিন। এই নম্বরে এসএমএসের মাধ্যমে একটি নিরাপত্তা কোড পাঠানো হবে, যা পরে প্রয়োজন হবে।
  • তারপর কোটা নির্বাচন করুন। যাদের কোনো কোটা নেই, তাদের এখানে কিছু দেওয়ার দরকার নেই।
  • এখন আপনাকে কলেজ নির্বাচন করতে হবে। আপনার পছন্দ অনুযায়ী 1 থেকে 10 বা 5টি কলেজ যোগ করুন। পছন্দের কলেজগুলোকে তালিকার ১ম পাশে রাখুন। এটি দিয়ে, আপনার শাখা নির্বাচন করা হবে।
  • কলেজে আবেদন করার সময় ওই কলেজের বিভাগ, জেলা, উপজেলা নির্বাচন করতে হবে।
  • আপনি যে কলেজে আবেদন করতে চান তার জিপিএ নির্ধারিত জিপিএর চেয়ে কম হলে আপনি আবেদন করতে পারবেন না।
  • এখন আপনি আবেদন ফর্মের একটি পূর্বরূপ দেখতে পারেন।
  • তারপর সাবমিট বাটনে ক্লিক করুন। এখন আপনার নাম্বারে একটি কোড আসবে। এই কোড সংরক্ষণ করুন. পরে কোনো সমস্যা হলে কোড লাগবে।
  • এটাই শেষ ধাপ। এই ধাপে, পিডিএফ-এ আবেদনপত্র ডাউনলোড করুন এবং প্রিন্ট করুন।

কিভাবে ঢাকা কলেজে ভর্তির ফলাফল দেখবেন

১ম আবেদনের সময় সীমা ১৫ দিন থাকবে। আবেদনের পর ১ম ধাপের ফলাফল ঘোষণা করা হবে। আপনার ভর্তির ফলাফল দেখার জন্য সেই অফিশিয়ালয় ওয়েবসাইটে প্রবেশ করবেন। এখন আপনার আবেদন কোড টি প্রয়োজন পড়বে। সেটি সঙ্গে নিয়ে নিবেন। এখন আমার দেখানো নিয়ম গুলো ফলো করবেন।

  • www.xiclassadmission.gov.bd প্রবেশ করুন।
  • এখন ফলাফল চেক এখানে ক্লিক করুন।
  • সেখানে আপনার নিবন্ধন নম্বর এবং  পাসের সন লিখুন।
  • তারপর আপনার আবেদন কোড নাম্বার  লিখুন।
  • এখন সাবমিট বাটনে ক্লিক করুন।

উপরোক্ত ধাপ গুলো অবলম্বন না করেও ফলাফল জানতে পারবেন। এক্ষেত্রে কিছুটা সময় বেশি লাগে। ফলাফল প্রকাশের দিন আপনার নাম্বারে ফলাফল জানিয়ে দিবে শিক্ষাবোর্ড থেকে। তবে ফলাফল জানতে অথবা ফলাফল খুব দ্রুত পেতে কিছুটা সমস্যার সম্মুখীন হয়। দ্রুত ফলাফল পেতে চাইলে অবশ্যই অনলাইন থেকে চেক করেনিবেন।

শেষ কথা

আমাদের সাথে শেষ পর্যন্ত থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আশা করছি এই পোস্ট থেকে ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে পেরেছেন। এবং কিভাবে ভর্তির জন্য আবেদন করবে এবং ফলাফল দেখবেন সেগুলো বুঝতে পেরেছেন। এর রকম আরও ভালো ভালো পোস্ট পেতে আমাদের সাথেই থাকবেন। শিক্ষামূলক পোস্ট প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। তাই প্রতিদিনের আপডেট তথ্য পেতে আমাদের ওয়েবসাইট টি ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

See Also:

Bangladesh Krishi Bank Branch List, Code, Routing Number, & Help Line

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *