অণুজীব সৃজনশীল প্রশ্ন ও উত্তর উদ্ভিদ বিদ্যা চতুর্থ অধ্যায়

অণুজীব সৃজনশীল প্রশ্ন ও উত্তর এই পোস্টে দেওয়া আছে। বিভিন্ন প্রকার অণুজীব যেমন ব্যাকটেরিয়া, ছত্রাক, ভাইরাস এর গঠন ও উৎপত্তি নিয়ে এই অধ্যায় টি। আমাদের চারপাশে অনেক অণুজীব রয়েছে। যা আমরা খালি চোখে দেখতে পাই না। এই অধ্যায়ের গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্ন রয়েছে। এগুলো পাঠ্য বইয়ে দেওয়া নেই।

অতিরিক্ত সৃজনশীল প্রশ্ন উত্তর অনুশীলন করতে চাইলে এই প্রশ্ন গুলো দেখেনিন। বিভিন্ন বোর্ড পরীক্ষার প্রশ্ন এখানে দেওয়া আছে। সৃজনশীল প্রশ্ন গুলো আপনারা পিডিএফ সংগ্রহ করতে পারবেন। নিচের দিকে অণুজীব থেকে গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্ন গুলো দেওয়া আছে। যাদের যাদের প্রয়োজন তারা সম্পূর্ণ পোস্ট টি পড়ে প্রশ্ন গুলো সংগ্রহ করেনিন।

অণুজীব সৃজনশীল প্রশ্ন

এখানে সৃজনশীল গুলো দেওয়া আছে। আমার দেওয়া এই সৃজনশীল প্রশ্ন অনুশীলন করার মাধ্যমে বোর্ড প্রশ্ন সম্পর্কে ধারনা পেয়ে যাবেন। বিভিন্ন পরীক্ষায় এই ধরনের সৃজনশীল প্রশ্ন করা হয়ে থাকে। তাই সৃজনশীল গুলো সুন্দর ভাবে পড়ে নিবেন। পরীক্ষার প্রস্তুতির জন্য সৃজনশীল প্রশ্ন গুলো পড়তে পারেন।

সৃজনশীল প্রশ্ন ১ঃ

গতরাত থেকে তানিয়ার বমিসহ প্রবল ডায়রিয়া। এতে তার শরীর ঠান্ডা হয়ে যায় এবং রক্তচাপ কমে যায় । আবার তার বান্ধবী রিতা কয়েকদিন ধরে প্রচণ্ড জ্বরে আক্রান্ত। সাথে শরীরে ব্যথা ও র‍্যাশ দেখা গিয়েছে।

ক. ক্যাপসোমিয়ার কী?
খ. ম্যালেরিয়া পরজীবীর দুটি পোষক প্রয়োজন কেনো?
গ. তানিয়াব রোগটির জন্য দায়ী জীবাণুর একটি আদর্শ গঠনের বর্ণনা দাও।
ঘ. রিতার রোগের কারণ ও প্রতিকার, তানিয়ার রোগ থেকে ভিন্ন_ বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ২ঃ

মণি ও মুক্তা দুই বোন, চট্টগ্রাম থেকে বাড়ী ফেরার কয়েকদিন পর তারা দু’জনই জ্বরে আক্রান্ত হয়েছে। তবে তাদের জ্বরের প্রকৃতি এক নয়। মনির কাঁপুনিসহ জ্বর আসলেও মুক্তার হঠাৎ করেই প্রচণ্ড জ্বর এসেছিল । রক্ত পরীক্ষায় দেখা যায় যে, মণি রক্তস্বল্পতা আর মুক্তার রক্তে অণুচক্রিকার সংখ্যা অনেক কম আছে।

ক. আদিকোষ কী?
খ. জেনেটিক ইঞ্জিনিয়ারিং বলতে কী বোঝ?
গ. মণি ও মুক্তার জ্বরের লক্ষ্মণগুলোর মধ্যে তুলনামূলক আলোচনা করো।
ঘ. মণি ও মুক্তার জ্বর নিয়ন্ত্রণে বিশেষজ্ঞের পরামর্শ আলোচনা করো।

সৃজনশীল প্রশ্ন ৩ঃ

আসলাম ও শফিক দ্বাদশ শ্রেণির ছাত্র। উভয়ের বাবা কৃষক। আসলামের একটি পেঁপের বাগান আছে। আসলাম লক্ষ্য করে পাতার বোটা ও ফলে তৈলাক্ত পানি-সিক্ত গাঢ় সবুজ দাগ সৃষ্টি হয়েছে। পেঁপে হলুদ হয়ে যায় এবং পুষ্ট হবার আগেই ঝরে পড়ে । শফিক তার বাবার সাথে ধান খেতে গিয়ে দেখে পাতায় ভেজা অর্ধস্বচ্ছ লম্বা দাগের সৃষ্টি হয়েছে। দাগগুলো ক্রমশ হলদে সাদা বর্ণ ধারণ করছে। দুই বন্ধু মিলে কলেজের জীববিজ্ঞান শিক্ষকের নিকট থেকে এ সমস্যা দূরীকরণের পরামর্শ গ্রহণ করে উপকৃত হলো ।

ক. দ্বি-পদ নামকরণ কী?
খ. মাশরুম বলতে কী বোঝ?
গ. জীববিজ্ঞান শিক্ষক এই সমস্যা সমাধানে আসলাম ও শফিককে কী পরামর্শ দিয়েছিলেন?
ঘ. আসলাম ও শফিকের সমস্যা একই ধরনের হলেও প্রতিকারের উপায় ভিন্ন। কারণ বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৪ঃ

একটি জীবাণুর ভিন্ন ভিন্ন প্রজাতি তাদের জীবনচক্রের আব্যশিক কিছু পর্যায় সম্পন্ন করতে গিয়ে মানুষসহ বিভিন্ন মেরুদণ্ডী প্রাণীতে একটি রোগের সৃষ্টি করে এবং একটি নির্দিষ্ট প্রজাতির মশকীর মাধ্যমে রোগটি ছড়ায়।

ক. পাম ফার্ন কী?
খ. ক্যারিওগ্যামী বলতে কী বোঝায়?
গ. উক্ত জীবাণুটির স্পোরের বর্ণনা দাও যা প্রথমোক্ত জীবকে আক্রমণ করে।
ঘ. উক্ত রোগটির জীবাণুর জীবনচক শেঘোক্ত জীবটি ছাড়া সম্পন্ন করা সম্ভব নয়_ বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৫ঃ

গবাদি পশু ঘাস ও খড় খায়। এদের প্রধান উপাদান সেলুলোজ। গবাদি পশুর অন্তরে বসবাসকারী এক প্রকার কোষীয় জীবাণু সেলুলোজ হজমে প্রত্যক্ষভাবে সাহায্য করে। অপর একটি অকোষীয় জীবাণু এই কোষীয় জীবাণুকে সংক্রমণ করে এর দেহের অভ্যন্তরে সংখ্যা বৃদ্ধি করে।

ক. ভাইরাস কী?
খ. হেপাটিক সাইজোগনি বলতে কী বোঝ?
ঘ. উদ্দীপকের অকোষীয় জীবাণুটির চিহ্নিত চিত্র আঁক।
ঘ. উদ্দীপকের কোষীয় জীবাণুটির বৈজ্ঞানিক নাম লেখো এবং মানবজীবনে এ জীবাণুটি কী কী ভূমিকা রাখতে পারে তা বিশ্লেষণ করো।

অণুজীব সৃজনশীল প্রশ্নের উত্তর

উপরের সৃজনশীল প্রশ্নের উত্তর নিজেরা লেখার চেষ্টা করবেন। সম্পূর্ণ পাঠ্য বই থেকে এই সৃজনশীল প্রশ্ন গুলো দেওয়া হয়েছে। তাই সৃজনশীল প্রশ্ন অনুশীলনের পূর্বে পাঠ্য বইটি সম্পূর্ণ পড়ে নিবেন। নিচের অংশে আরও কিছু সৃজনশীল প্রশ্ন উত্তর দেওয়া আছে। সেগুলো দেখেনিন।

অণুজীব সৃজনশীল প্রশ্ন উত্তর পিডিএফ

এখানে অণুজীব সৃজনশীল প্রশ্নের উত্তর গুলো পিডিএফ ফাইলে দেওয়া হয়েছে। পিডিএফ থেকে প্রশ্নের উত্তর গুলো সংগ্রহ করতে পারবেন। এখানে অতিরিক্ত সৃজনশীল প্রশ্ন দেওয়া আছে। নিচে একটি ঠিকানা দেওয়া আছে। এই হিকানায় ক্লিক করে অণুজীব সৃজনশীল প্রশ্ন উত্তর পিডিএফ সংগ্রহ করুন।

উত্তর দেখুন 

শেষ কথা

আশা করছি এই পোস্ট থেকে অণুজীব সৃজনশীল প্রশ্ন ও উত্তর সংগ্রহ করতে পেরেছেন। এই রকম আরও ভালো ভালো পোস্ট পেতে আমাদের সাথেই থাকবেন। এইচ এস সি বিষয়ক আরও অনেক পোস্ট আমার ওয়েবসাইটে দেওয়া আছে। সেগুলোর পড়ার জন্য নিচে ঠিকানা দিয়েছি দেখেনিতে পারেন। পোস্ট টি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

আরও দেখুনঃ

অণুজীব mcq প্রশ্ন ও উত্তর উদ্ভিদ বিদ্যা চতুর্থ অধ্যায়-এইচ এস সি

অণুজীব জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর উদ্ভিদ বিদ্যা- এইচ এস সি

কোষ বিভাজন MCQ HSC প্রশ্ন উত্তর উদ্ভিদ বিদ্যা ২য় অধ্যায়

কোষ ও এর গঠন mcq প্রশ্ন ও উত্তর জীব বিজ্ঞান ১ম পত্র ১ম অধ্যায় এইচ স সি

জীববিজ্ঞান ১ম পত্র ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন ও উত্তর পিডিএফ এইচ এস সি

কোষ রসায়ন MCQ প্রশ্ন ও উত্তর পিডিএফ উদ্ভিদ বিদ্যা ৩য় অধ্যায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *